একজন হুইলচেয়ার ব্যবহারকারীকে সিঁড়ি দিয়ে উঠানো- নামানোর সহজ পদ্ধতি

বাংলাদেশের বেশীর ভাগ জায়গা হুইলচেয়ার ব্যবহারকারীদের জন্য প্রবেশগম্য নয়। লিফটের ব্যবস্থাও নেই সব জায়গায়। প্রায়ই হুইলচেয়ার ব্যবহারকারীকে সিঁড়ি দিয়ে উপরে তোলার বা নামানোর প্রয়োজন পড়ে। কিন্তু কিভাবে সহজে হুইলচেয়ারটি ব্যবহারকারীসহ নামানো বা উঠানো যায় তা আমরা জানি না বলে চেয়ার আলাদা এবং মানুষটি কে কোলে করে নামানো বা উঠানো হয়। যা তার জন্য অত্যন্ত বিব্রতকর, আর এই কারণে বেশিরভাগ সময়ই তিনি বাইরে যেতে চান না।নীচের পদ্ধতিতে দুজন মানুষের সাহায্যে কিভাবে হুইলচেয়ারে বসে আছেন, এমন একজনকে সিঁড়ি দিয়ে উপরে তোলা ও নামানো যায়, তা বলা হয়েছে।
সতর্কতা: কখনো একা একজন সাহায্যকারী এভাবে সিঁড়ি দিয়ে হুইলচেয়ার উঠানো বা নামানোর চেষ্টা করবেন না এটি বিপদজনক

দুজনের মধ্যে যিনি একটু বেশী শক্তিশালী তিনি হুইলচেয়ার ব্যবহারকারীর মাথার দিকে থাকবেন। তার দায়িত্ত্বটিই বেশী।

সিঁড়ি দিয়ে উপরে তোলার সময়ঃ

*হুইলচেয়ারটিকে সিঁড়ির বিপরীতে মুখ করে রাখুন (হাতলের দিকটি সিঁড়ির দিকে থাকবে)।
*একজন সাহায্যকারী সিঁড়ির ওপর উঠে হুইলচেয়ারের পিছন দিকের হাতল দুটি ধরুন। পরীক্ষা করে দেখুন, হাতলের ধরার জায়গাটি (গ্রিপ) যেন পিছলে না যায়।

*অন্য সাহায্যকারী হুইলচেয়ারের সামনে থেকে ঠিক সামনের ছোট চাকার উপরের অংশটি দুহাতে ধরবেন। ধরার সময় খেয়াল করতে হবে যেন এমন কোনো অংশ যেন তিনি না ধরেন, যেটি হাত থেকে ছুটে যেতে পারে; যেমন, পাদানি (ফুট রেস্ট), হাত রাখার জায়গা (আর্ম রেস্ট)-- ইত্যাদি। এ অবস্থায় হুইলচেয়ার ওপরে তোলার আগে উভয় সাহায্যকারীকে হাঁটু ভেঙে পিঠটাকে একটু ধনুকের মত পেছনে বাকিয়ে নিতে হবে।

*হুইলচেয়ার ব্যবহারকারীর মাথার দিকের সাহায্যকারী (যিনি দুহাতে হাতল দুটি ধরেছেন) হুইলচেয়ার থেকে ঠিক এক সিঁড়ি ওপরে এক পা রাখবেন, অন্য পা রাখবেন আর এক ধাপ উপরে।

* যতক্ষন পর্যন্ত দুজন সাহায্যকারী একটি সুবিধাজনক ভারসাম্যমূলক অবস্থায় (ব্যলেন্স পয়েন্টে) না পৌঁছেন, ততক্ষণ তারা একই সঙ্গে চেয়ারটিকে পিছন দিকে হেলিয়ে দেবেন। এ অবস্থায় হুইলচেয়ারের পেছনের বড় চাকা দুটি শুধু মাটিতে থাকবে এবং এভাবে ধরতে সুবিধা হবে।
*এবার চেয়ারটিকে আস্তে করে সামান্য পিছনদিকে হেলিয়ে নিয়ে সিঁড়ির উপরের ধাপে গড়িয়ে দিন; সম্ভব হলে হুইলচেয়ার ব্যবহারকারীও চাকা পিছন দিকে ঘুরিয়ে উপরে উঠতে সাহায্য করতে পারেন।
*প্রতিটি ধাপে উঠার পর সাহায্যকারীরা নিজেদের অবস্থান আবার ঠিক করে নেবেন।

*এই পদ্ধতিতে সবগুলো সিঁড়ি পার হওয়ার পর, চেয়ারটি পেছন দিকে হেলিয়ে রাখুন যতক্ষন পর্যন্ত না হুইলচেয়ারের চারটি চাকা মাটিতে ঠিক মত নামানো হয়।
---
সিঁড়ি দিয়ে নীচে নামানোর সময়ঃ


*হুইলচেয়ারটিকে সামনের দিকে গড়িয়ে সিড়ি দিয়ে নামাতে হবে।
*একজন সাহায্যকারী হুইলচেয়ারের পিছন দিকের হাতল দুটি ধরুন। পরীক্ষা করে দেখুন, হাতলের ধরার জায়গাটি (গ্রিপ) যেন পিছলে না যায়।

*অন্য সাহায্যকারী হুইলচেয়ারের সামনে থেকে ধরবেন, ঠিক সামনের ছোট চাকার ওপরের অংশটি। ধরার সময় খেয়াল করতে হবে যেন এমন কোনো অংশ যেন তিনি না ধরেন, যেটি হাত থেকে ছুটে যেতে পারে; যেমন, পাদানি (ফুট রেস্ট), হাত রাখার জায়গা (আর্ম রেস্ট)-- ইত্যাদি।

*পায়ের দিকের সাহায্যকারী এক পা সিঁড়ির দ্বিতীয় ধাপে, আরেক পা তৃতীয় ধাপে রাখবেন। হাঁটু দুটো অল্প ভাঁজ করতে হবে।
*চেয়ারটি তুলে নামানোর আগে উভয় সাহায্যকারীকে হাঁটু ভেঙে পিঠটাকে একটু ধনুকের মত বাঁকিয়ে নিতে হবে।
*যতক্ষন পর্যন্ত দুজন সাহায্যকারী একটি সুবিধাজনক ভারসাম্যমূলক অবস্থায় (ব্যলেন্স পয়েন্টে) না পৌঁছেন, ততক্ষণ তারা একই সঙ্গে চেয়ারটিকে পিছন দিকে হেলিয়ে দেবেন। এ অবস্থায় হুইলচেয়ারের পেছনের বড় চাকা দুটি শুধু মাটিতে থাকবে এবং এভাবে ধরতে সুবিধা হবে।
*আস্তে চেয়ারটি হেলিয়ে নিয়ে গড়িয়ে সিঁড়ির একটি একটি করে ধাপ নীচে নামিয়ে আনুন।

*প্রতিটি ধাপে নামার পর সাহায্যকারীরা নিজেদের অবস্থান আবার ঠিক করে নেবেন।
*সবগুলো সিঁড়ি পেরিয়ে নীচে নেমে যাবার পর, চেয়ারটি আস্তে করে মেঝেতে রাখুন; যতক্ষন না হুইলচেয়ারের চারটি চাকা মাটিতে ঠিক মত নামানো হয়।

-----

শুধু একজন সাহায্যকারী হুইলচেয়ার ব্যবহারকারীকে একটু উঁচু ফুটপাথ, চৌকাঠ -- ইত্যাদি সামান্য উঁচু জায়গায় কি করে উঠাবেনঃ

 

*হুইলচেয়ারের সামনের চাকাটি ফুটপাথ/চৌকাঠের উপর তুলে দিন।
*চেয়ারটি পিছন দিকে হেলিয়ে সামনের ছোট চাকা দুটি ফুটপাথ/চৌকাঠের উপর দিয়ে শুন্যে তুলে ফেলুন।
*চেয়ারটি সামনের দিকে ঠেলে পেছনের বড় চাকা দুটি ফুটপাথ/চৌকাঠের সাথে লাগিয়ে দিন।
*আপনার কোমড়ের সাহায্যে চেয়ারটি পেছনদিক থেকে ঠেলে ফুটপাথ/চৌকাঠের ওপর উঠিয়ে দিন।


হুইলচেয়ার ব্যবহারকারীকে একজন সাহায্যকারী একটু উঁচু ফুটপাথ/চৌকাঠ ইত্যাদি জায়গা থেকে কি করে নামাবেনঃ

*হুইলচেয়ারটিকে পেছনে চাপ দিয়ে সামনের ছোট চাকা দুটি সামান্য শূন্যে তুলে ফেলুন। তারপর চেয়ায়রটি সামনে এগিয়ে নিন, যতক্ষন না সামনের চাকাটি ফুটপাথ/চৌকাঠটি পার হয়ে যায়। সামনের ছোট চাকা দুটি শূন্যেই তোলা থাকবে।
*আপনার কোমড়টি চেয়ারের পিছনদিকে লাগিয়ে দিন। পাশ হয়ে দাঁড়িয়ে এক পা ফুটপাথ/চৌকাঠের নীচে নামিয়ে দিন এবং আপনার শরীরের ভারটি নীচে রাখা পায়ে নিয়ে আসুন। পেছনের বড় চাকাদুটি ফুটপাথ/চৌকাঠের নীচে নামিয়ে আনুন।
*ফুটপাথ/চৌকাঠট পার হওয়ার পর সামনের চাকাটি আস্তে করে মাটিতে নামিয়ে আনুন।


অনুবাদ - সালমা মাহবুব, ২৪ ডিসেম্বর, ২০০৯।


নীচের  লিঙ্কটিতেও ছবি দেখতে পারেন,পরিস্কার ধারণা পাবার জন্য। সকলের বোঝার সুবিধার্থে বাংলায় অনুবাদ করা হয়েছে।
http://medicalcenter.osu.edu/PatientEd/Materials/PDFDocs/exer-reh/devices/wheel-chair.pdf

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 
Design by Oronno Anam | Bloggerized by Salma Mahbub