পাঠ্যপুস্তকে প্রতিবন্ধী

এবারের আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর ভাষণে বলেন, যে প্রতিষ্ঠান প্রতিবন্ধী ব্যক্তিদের ভর্তি করবে না, সেসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রধানমন্ত্রীর ঘোষণা শোনার পর নিশ্চয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকেরা সজাগ হয়েছেন।

গত বছর জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক প্রকাশিত অষ্টম শ্রেণীর বাংলা বইয়ে নিরঞ্জন অধিকারীর লেখা ‘প্রতিবন্ধিতার প্রতিরোধ ও প্রতিকার’ এবং নবম ও দশম শ্রেণীর বাংলা বইয়ে গদ্য অধ্যায়ে মাহবুবুল আলমের ‘ওদের জন্য ভালোবাসা’ শীর্ষক প্রবন্ধ অন্তর্ভুক্ত করা হয়েছে। ওইসব প্রবন্ধ ছাত্রছাত্রীরা পড়ার পর প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি ভালোবাসা বৃদ্ধি পাবে। পাশাপাশি প্রতিবন্ধীদের বিষয়ে সচেতন হবে।
যেসব সরকারি ও বেসরকারি সংস্থা বা প্রতিষ্ঠান প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে কাজ করেছে, তারা তৃণমূল পর্যায়ে জরিপ চালিয়ে দেখেছে, অনেক প্রতিবন্ধী মেধাবী ছাত্রছাত্রী শিক্ষক ও সহপাঠীদের নেতিবাচক আচরণের জন্য বিদ্যালয় ত্যাগ করেছে। প্রতিবন্ধী শিশুরা বেশি ঝরে পড়ে প্রাথমিক শ্রেণীতে থাকাবস্থায়। তাই প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যায়ের বইয়ে প্রতিবন্ধিতার বিষয়টি অন্তর্ভুক্ত থাকা উচিত। তা না হলে ছাত্রছাত্রীদের সচেতন হতে সময় লাগবে।

লেখকঃ আজমাল হোসেন, ২৭ ফেব্রুয়ারী, ২০১০।
azmal22@gmail.com
http://prothom-alo.com/detail/date/2010-02-27/news/45171

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 
Design by Oronno Anam | Bloggerized by Salma Mahbub