বি-স্ক্যান মিলনমেলা

গত ১২ ফেব্রুয়ারী সোহরাওয়ার্দী উদ্যানের রমনা কালী মন্দির প্রাঙ্গণে বসেছিল বি-স্ক্যান এর পক্ষ থেকে প্রথম মিলনমেলা। যারা এতোদিন অনলাইনে বি-স্ক্যানকে বিভিন্নভাবে উৎসাহ যুগিয়ে এসেছেন তাঁদের সাথে সরাসরি কথা বলার একটি আয়োজন। এতে বিভিন্ন সেচ্ছাসেবী ও উন্নয়ন সংস্থার প্রতিনিধি (যাদের অনেকে নিজেরাই নানা প্রতিবন্ধিতার শিকার), শিক্ষক, সাংবাদিক, ছাত্রসহ নানা শ্রেণী-পেশার জড়ো হন। আয়োজনে উপস্থিত ছিলেন বেশ কয়েকজন ব্লগার। উল্লেখ্য, জনপ্রিয় বাংলা ব্লগ সাইট ; আমারব্লগ ডটকম; শুরু থেকেই প্রতিবন্ধী ইস্যুতে বি-স্ক্যান সদস্যদের নানা ধরণের লেখাকে সক্রিয়ভাবে সমর্থন দিয়ে আসছে। সকাল ১০ টা থেকে বেলা সাড়ে ১২ পর্যন্ত আমাদের এই আয়োজনে মোট উপস্থিত ছিলেন প্রায় ৬০ জন। আমন্ত্রিতদের মধ্যে সংগঠনের দুটি লিফলেট বিলি করা হয়।


এতে স্বাগত বক্তব্য রাখেন বি-স্ক্যান-এর সহকারি প্রশাসক সালমা মাহবুব। তিনি বি-স্ক্যান গঠনের প্রেক্ষাপট বর্ণনা করেন। এতে আরো বক্তব্য রাখেন অটিজম নিয়ে কর্মরত পজিটিভ থিংক এর ডারেক্টর নুরুন্নাহার নুপুর, ব্লগার অরণ্য আনাম, জাতীয় প্রতিবন্ধী ফোরাম প্রতিনিধি রফিক জামান, বিশেষজ্ঞ এইচআইভি/এইড্‌স, আইএলও এর মূর্শেদ খান, সরকারি কর্মকর্তা কায়কোবাদ হোসেন, আলতাফ হোসেন, সাংবাদিক ও বি-স্ক্যান সদস্য বিপ্লব রহমান, এডাব্লিউডিপি-র সেক্রেটারি ও কো-অর্ডিনেটর মাহবুবুল আশরাফ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষিকা ও ব্লগার সৈয়দ ফারজানা সুলতানা (স্বপ্নমগ্ন ফারজানা), খুলনার উন্নয়নকর্মী ও ব্লগার হাফিজুর রহমান (অনুলেখা) প্রমুখ।



এতে বক্তারা বলেন, প্রতিবন্ধীদের দেখার প্রচলিত সামাজিক দৃষ্টিভঙ্গীর পরিবর্তন প্রয়োজন। মানসিকতার এই পরিবর্তনে আমাদের একটু একটু করেই এগিয়ে যেতে হবে। প্রত্যেকে তার নিজ নিজ কর্মক্ষেত্রে এ জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন। বক্তরা প্রতিবন্ধীদের সাধারণ শিক্ষায় অংশগ্রহণের ওপরে গুরুত্বারোপ করেন। তারা বি-স্ক্যান'কে মাঠ পর্যায়ে সুনির্দিষ্ট কর্মসূচি নিয়ে এগিয়ে যাওয়ার ওপরে গুরুত্বারোপ করেন।

এ পর্যায়ে বি-স্ক্যান'র সদস্যরা সিদ্ধান্ত গ্রহণ করেন: 'প্রতিবন্ধী মানুষের সর্বত্র প্রবেশগম্যতা এবং শিক্ষায় ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত' করা তথা প্রতিবন্ধীদের মৌলিক-মানবিক ও নাগরিক অধিকার আদায়ে জনসচেতনা তৈরি করতে স্কুল পর্যায়ে ছাত্র, শিক্ষক ও অভিভাবকদের সমন্বয়ে একাধিক মতবিনিময় সভা ও সেমিনারের আয়োজন করার। এরই অংশ হিসেবে লিফলেট ও স্টিকার বিলি এবং গণমাধ্যমে প্রচারণা চালানোরও সিদ্ধান্ত হয়।

-বিপ্লব রহমান,
১২ ফেব্রুয়ারী,২০১০।

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 
Design by Oronno Anam | Bloggerized by Salma Mahbub