শিশুতোষ চলচ্চিত্র 'কাজলের দিনরাত্রি'


২০০৯-২০১০ সালের সরকারী অনুদানপ্রাপ্ত শিশুতোষ চলচ্চিত্র ‘কাজলের দিনরাত্রি’ এর মহরত উপলক্ষে ২০ মে বৃহস্পতিবার ঢাকা রিপোটার্স ইউনিটির ভিআইপি লাউঞ্জে বেলা ১২টায় এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে ছবির শিল্পী ও কলাকুশলীদের পরিচয় করিয়ে দেওয়া হয়।


জানা গেছে, শিশুতোষ চলচ্চিত্র ‘কাজলের দিনরাত্রি’র মধ্য দিয়ে দীর্ঘ সময় পর চলচ্চিত্রে অভিনয় করবেন অভিনেতা আফজাল হোসেন। রোকেয়া প্রাচী, ইরেশ যাকের সহ বেশ কিছু শিশু কিশোরও চলচ্চিত্রটিতে অভিনয় করবেন বলেই জানা গেছে।


সংবাদ সম্মেলনে ড. জাফর ইকবাল তার বক্তব্যে বলেন, ‘আমাদের দেশে সবচেয়ে বড় জনগোষ্ঠী হলো শিশুরা। অথচ তাদের জন্য বিনোদনের কোন ব্যবস্থা নেই। বিনোদন মাধ্যমে তারাই সবচেয়ে বেশি অবহেলিত।’ শিশুতোষ ছবির ক্ষেত্রে সরকারী অনুদানের বিষয়টিকে স্বাগত জানিয়ে তিনি বলেন, ‘শিশুদের জন্য চলচ্চিত্র হচ্ছে এটা খুবই ভালো একটা উদ্যোগ। এটা যেন নিয়মিত ভাবেই করা হয়।’


পরিচালক সজল খালেদ বলেন, ‘আমি প্রথম যখন কাজলের দিনরাত্রি গল্পটি পড়ি, তখনই সিদ্ধান্ত নিয়েছিলাম যে, এই গল্প থেকেই ছবি বানাবো। আজ এটা আর স্বপ্ন নয়। স্বপ্নটি বাস্তবে রূপ নিতে যাচ্ছে এবার।’  


তিনি ছবির ইউনিটের সদস্যদের পরিচয় করিয়ে দিয়ে বলেন, ‘আমার ছবিটির জন্য দেশে আসছেন ফ্রান্স প্রবাসী সিনেমাটোগ্রাফার আনোয়ার হোসেন। ছবিটির জন্য গান লিখবেন লাকী আখন্দ ও কবির বকুল। শব্দ পরিকল্পনা ও চিত্র সম্পাদনা করবেন সুজন মাহমুদ।


সংবাদ সম্মেলনে শিল্পী ও কলা-কুশলীদের মধ্যে আরো বক্তব্য রাখেন লাকী আখন্দ, রোকেয়া প্রাচী, সালমা মাহবুব প্রমুখ।


ছবিটির পরিচালক এর বাজেট প্রসঙ্গে জানিয়েছেন, ‘এই ছবির জন্য সরকার উনিশ লাখ ২০ হাজার টাকা দিচ্ছে। এছাড়াও আমরা এফডিসি’র দশ লাখ টাকার টেকনিক্যাল সুবিধা নিতে পারবো। ছবিটি নির্মাণ করতে মোট ষাট লাখ টাকা লাগবে বলেই তিনি জানিয়েছেন।




বিডিনিউজটোয়েন্টিফোরডটকম/রাশেদ শাওন/তানভীর/এইচআর/মে ২০/১০

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 
Design by Oronno Anam | Bloggerized by Salma Mahbub