রোটারি ক্লাবের সাথে মিটিং

আমরা ২৪ এপ্রিল, ২০১০ শনিবার ঢাকা ক্লাবে আয়োজিত ''রোটারী ক্লাব অব ঢাকা সেন্ট্রাল'' এর মিটিং এ কমোডর আতাউর রহমান সাহেবের আমন্ত্রিত অতিথি হিসেবে যোগ দেয়। 




আমাদের পক্ষ থেকে বি-স্ক্যানের শুরুর ভুমিকাটিসহ আরো যা বলা হয়েছে -
*জাতীয় টিকা দিবসের সময় রোটারীর ভলান্টিয়ারগন যখন বিভিন্ন বাড়িতে বাড়িতে যান তখন আমাদের ছোট একটা প্রশ্নপত্র যা আমরা তৈরী করে দেব) পুরণ করে দেয়া ।

*অনেক রোটারীয়ান এর নিজস্ব বড় ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে, সেসব প্রতিষ্ঠানকে প্রতিবন্ধী বান্ধব করা যায় কিনা এবং যোগ্যতা সম্পন্ন প্রতিবন্ধীদের জন্য চাকরী/কাজের সুযোগ সৃষ্টি করা।

*রোটারী ক্লাব যখন কোথাও হুইলচেয়ার বিতরণ করবে তখন যেন সেখানে একটি র‌্যাম্প তৈরীর ব্যবস্থা করে দেন। একটি র‌্যাম্প ১০টি হুইলচেয়ারের চলার পথ তৈরী করে দেবে।



এরপর আমাদের বক্তব্যের উপর অন্যান্য সদস্যদের মতামত চাওয়া হয়।

রোটারী সদস্যরা যা বলেন তা হলো-

*যে সকল বিল্ডিং এর প্ল্যান এ র‌্যাম্প থাকবে না, সেগুলোর যেন অনুমোদন দেয়া না হয়। সকল স্থাপনায় এই সুবিধা রাখার জন্য রাজুক এর সাথে একটি গোল টেবিল বৈঠক হতে পারে।

*বিভিন্ন পত্রপত্রিকায়, ব্লগে এই ব্যাপারটি জনসচেতনতা বাড়াতে লেখালেখি হওয়া দরকার। যানবাহনে তাদের জন্য সংরক্ষিত আসন রাখা দরকার।

*এবারের পহেলা বৈশাখ নববর্ষ উপলক্ষে আরটিভি তে প্রথমবারের মত বুদ্ধি প্রতিবন্ধীদের নিয়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান সরাসরি দেখানোর আয়োজন করা হয়। মিডিয়াতে এই ধরণের আরো প্রচার হওয়া দরকার।

*বাইরের দেশগুলোতে যেমন সিংগাপুর, মালেয়শিয়ায় সেলিব্রাল পালসি, মাস্কুলার ডিস্ট্রফী আক্রান্ত প্রতিবন্ধীদের আলাদা সংস্থার মাধ্যমে সরকার দায়িত্ব নিয়ে নেন। কারণ তাদের পরিচর্যার জন্য যে ব্যবস্থার দরকার পরিবার সেটা ইচ্ছে থাকলেও সবসময় দিতে পারে না। সব ধরণের প্রতিবন্ধী মানুষের কথাই বিবেচনায় নিতে হবে। 

 

মিটিং শেষে অনেকেই আমাদের সাহসী পদক্ষেপের জন্য ধন্যবাদ জানান এবং যোগাযোগ রাখতে বলেন। আমাদের এজেন্ডাটি পাঠালে তারা পরবর্তী মিটিং এ ব্যপারে কিভাবে এগুনো যায় তা আলাপ করবেন। রোটারি সদস্যদের একজন তাঁর বিল্ডিং এ অবশ্যই র‌্যাম্প থাকবে বলে অভিমত ব্যক্ত করেন এবং ব্যক্তিগত ভাবে এই কাজটি অনেকেই করতে পারেন বলে তিনি মন্তব্য করেন। প্রতিবন্ধী মানুষের মৌলিক অধিকার চাওয়া সেটা ন্যায্য দাবী, তাই অধিকার চাওয়ার সময় ব্যাপারটি যেন করুনা বা সাহায্য চাওয়ার মত হয়ে না যায় সেদিকে লক্ষ্য রাখতে বলেন।

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 
Design by Oronno Anam | Bloggerized by Salma Mahbub