বাকচিকিৎসা সম্পর্কে সচেতনতা বৃদ্ধির আহবান

দেশের ৬০ থেকে ৭০ লাখ মানুষ কথা বলতে পারে না বা তারা ভাষাগত সমস্যায় আক্রান্ত। চিকিৎসা দিয়ে তাদের অনেককে সুস্থ করে তোলা সম্ভব। তবে দেশের অনেকেই এ চিকিৎসার গুরুত্ব সম্পর্কে জানেন না বা সচেতন নন।
গতকাল পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিদের পুনর্বাসনকেন্দ্র (সিআরপি) আয়োজিত অনুষ্ঠানে আলোচকেরা এ কথা বলেন। অনুষ্ঠানের উদ্দেশ্য ছিল বাকপ্রতিবন্ধিতা চিকিৎসায় দেশে কী ধরনের সেবা আছে, তা জানানো এবং এ বিষয়ে মানুষকে সচেতন করে তোলা। অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রতিবন্ধীদের নিয়ে কর্মরত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি ও চিকিৎসক অংশ নেন। সিআরপির মিরপুর কেন্দ্রে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আয়োজকেরা বলেন, সেরিব্রাল পালসি, অটিজম, কানে কম শোনা, স্ট্রোক করা, ঠোঁট ও তালুকাটা, মানসিক সমস্যা, মাথায় আঘাত পাওয়াসহ বিভিন্ন জটিলতায় স্পিচ ও লেংগুয়েজ থেরাপি বা বাকচিকিৎসা দেওয়ার প্রয়োজন হয়।
অনুষ্ঠানে সিআরপির স্পিচ অ্যান্ড লেংগুয়েজ থেরাপি বিভাগের প্রতিনিধিরা সিআরপির এ সেবা নিয়ে আলোচনা করেন। তাঁরা জানান, সিআরপি দেশের একমাত্র প্রতিষ্ঠান, যেখানে এ বিষয়টিতে ২০০৫ সাল থেকে এক বছরের শিক্ষানবিশ কর্মসূচিসহ চার বছরের অনার্স কোর্স চালু রয়েছে।
অটিজম ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান রওনাক হাফিজ বলেন, মাঠপর্যায়ে এ সেবাকে ছড়িয়ে দেওয়া প্রয়োজন। অপারেশন ক্লেফট অস্ট্রেলিয়ার প্রকল্প ব্যবস্থাপক ডালিয়া দাস বলেন, চিকিৎসকদেরও এ সেবা বিষয়ে সচেতন হওয়া প্রয়োজন।
সিআরপির নির্বাহী পরিচালক এমদাদ মোসলেম বলেন, দেশের জনগণ এখনো জানেই না যে এ সেবা নিতে হয় বা কোথায় এ সেবা পাওয়া যায়।


সুত্রঃ ৬ জুন ২০১০, প্রথম আলো।

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 
Design by Oronno Anam | Bloggerized by Salma Mahbub