চলচ্চিত্র 'কাজলের দিনরাত্রি' সংবাদ সম্মেলনে বি-স্ক্যান




একটি সংবাদ সম্মেলনে অংশ নেবার হঠাৎ করেই একটা সুযোগ চলে এলো । সেখানে পৌঁছার আগ পর্যন্ত অবশ্য জানা ছিল না আমাকেও কিছু বলতে হবে সেই অনুষ্ঠানে। আমি তো প্রথমে একটু ঘাবড়েই গিয়েছিলাম, পরে আস্তে আস্তে নিজেকে তৈরী করে নিলাম। মুহাম্মদ জাফর ইকবালের কাহিনী নিয়ে সরকারি অনুদানে চলচিত্র নির্মিত হচ্ছে। ছবির নাম কাজলের দিনরাত্রিসেই উপলক্ষ্যে ঢাকা রিপোর্টারস ইউনিটিতে এই আয়োজন। অভিনয় করছেন আফজাল ও রোকেয়া প্রাচী এবং শিশু শিল্পীরা। মুলত এটি ছোটদের চলচিত্র। পরিচালক সজল খালেদকে ফেসবুকের মাধ্যমে আগে থেকেই চিনতাম। তিনি বি-স্ক্যানের কাজের ব্যপারে সবসময় আগ্রহী প্রকাশ করে এসেছেন। তাঁর আমন্ত্রণেই সেখানে যাওয়া।

এই ছবিটির মাধ্যমে প্রাসঙ্গিকভাবে  প্রতিবন্ধী মানুষ সম্পর্কে কোন একটি ম্যাসেজ তিনি শিশু কিশোরদের কাছে পৌঁছে দেয়ার ইচ্ছে প্রকাশ করেন। আমরা সেইভাবে তাঁকে ধারনা দেয়ার চেষ্টা করেছি। যার ফলশ্রুতিতে তিনি আমাকে এই সংবাদ সম্মেলনে কিছু বলার জন্য অনুরোধ করেন।

আমি বি-স্ক্যানের পক্ষ থেকে মিডিয়াকে এগিয়ে আসার আহবান জানাই। কারণ মানুষের দৃষ্টভঙ্গী না পাল্টালে প্রতিবন্ধী মানুষের অধিকার কোনদিন প্রতিষ্ঠা পাবে না। মিডিয়াই পারে এই বিপুল জনগোষ্টীর ধারণা পাল্টাতে সহযোগিতা করতে। আমি বললাম, ঢাকা রিপোর্টারস ইউনিটিও দোতলায়, কোন লিফটের ব্যবস্থা নেই, আমাকে তিন/চারজন মিলে উপরে তুলেছেন। দোতলায় শুনে প্রথমে আমি সেখানে যেতে চাইনি পরে ভেবেছি আমি যেই কাজে নেমেছি তাতে মানুষকে জানানো দরকার আমরাও আছি এই সমাজে, আমাদের কথাও তাঁদের ভাবতে হবে। তারা আমাদেরকে কম দেখেন বলেই হয়তো আমাদের প্রয়োজনটা কম বুঝেন বা বুঝতেই চান না।  তাই আমাদের ঘর থেকে বের হয়ে আসা দরকার তাহলে হয়তো আমাদের প্রয়োজনগুলো নিয়ে মানুষ ভাববে। অনুষ্ঠান শেষে জাফর ইকবাল স্যার আমাকে বললেন হতাশ না হতে, ধীরে ধীরে সব হবে। পরিবর্তন হচ্ছে, আরো হবে। রোকেয়া প্রাচী বলেন তার একটি নাটকের  স্ক্রিপ্ট পাঠাবেন আমাকে যেখানে হয়তো আমরা কোন ম্যাসেজ দিতে পারবো এই অবহেলিত মানুষগুলো সম্পর্কে।
চোখে দিন বদলের স্বপ্ন নিয়ে বেরিয়ে আসি সেই অনুষ্ঠান থেকে।
লেখকঃ সালমা মাহবুব, ২০ শে মে, ২০১০।

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 
Design by Oronno Anam | Bloggerized by Salma Mahbub