Stickers from B-SCAN

সুপ্রিয় পাঠক,

একটু মনে করে দেখুন না, কখনো রাস্তায় চলার পথে হয়ত কোনো প্রতিবন্ধী মানুষকে দেখেছেন সমস্যায় নিমজ্জিত কিংবা আপনার ঘরেই হয়ত একজন প্রতিবন্ধী আছে অথবা আপনার পাশের বাড়িতে! কখনো কি ভেবেছেন সে স্কুল , কলেজ বা ইউনিভার্সিটিতে ঠিক মত যেতে পারছে কিনা? বাস ট্রেইন এ উঠতে কোনো সমস্যার সম্মুক্ষীন হচ্ছে কিনা? হয়ত সে সু-শিক্ষিত হয়েও স্বনির্ভর হতে পারছে না শুধু মাত্র প্রতিবন্ধীতার স্বীকার হওয়াতে?

আচ্ছা এমন কি হতে পারে না, আপনি নিজে পুরো দস্তুর সুস্থ স্বাভাবিক একজন মানুষ । খাচ্ছেন, ঘুমুচ্ছেন, কাজে যাচ্ছেন । আচমকাই যেকোনো দুর্ঘটনার স্বীকার হয়ে আপনি ও নাম লেখালেন প্রতিবন্ধী মানুষের তালিকায় ! একটু ভেবে দেখুন তো কেমন হতে পারে আপনার মানসিক অবস্থা ! কিংবা আপনার পারিপার্শিক অবস্থা ! মুহুর্তের মাঝেই হয়ে যেতে পারে আপনার জগতটা এলোমেলো ......কখনো কি এমনভাবে ভেবে দেখেছেন !?




বাংলাদেশের আর দশজন সুস্থ্য স্বাভাবিক মানুষের যা নাগরিক অধিকার অথচ এই দেশেরই নাগরিক প্রতিবন্ধী মানুষেরা তা থেকে বঞ্চিত হচ্ছে প্রতিনিয়ত । আর তাই "বাংলাদেশি সিস্টেমস চেইঞ্জ এ্যাডভোকেসি নেটওয়ার্ক" (বি-স্ক্যান) নামের স্বেচ্ছাশ্রমধর্মী সংগঠনটির হয়ে প্রতিবন্ধি মানুষের শিক্ষা, কর্মসংস্থান, সর্বত্র প্রবেশের সুবিধা ও সামাজিক মর্যাদা আদায়ের লড়াইয়ে নেমেছি আমরা ক’জন অবহেলিত । আমাদের মূল লক্ষ বাংলাদেশের ঘুমন্ত মানুষগুলোকে জাগিয়ে তোলা, তাদের দেশে তাদের আশে পাশেই অনাদরে অবহেলায় ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিবন্ধি মানুষের কথা সবাইকে জানানো ।


সেই লক্ষে বি-স্ক্যান থেকে আমরা সচেতনতামূলক কিছু লিফলেট ও স্টিকার ছাপিয়েছি । স্টিকারগুলো আমরা যানবাহন, লাইব্রেরি, শিক্ষা প্রতিষ্ঠান সমূহ ও মার্কেটসহ বিভিন্ন জায়গায় পৌছে দিতে চাই । আমাদের সাধ্য মতো চেষ্টা থাকবে এই লিফলেট ও স্টিকারগুলো দেশের বিভিন্ন প্রান্তে বিলি করার এবং সেই সাথে আমরা চাইছি বড় বড় স্কুল ও কলেজ গুলোতে মৃদু থেকে মাঝারি ধরনের প্রতিবন্ধী মানুষের পড়ালেখার সুযোগ প্রদানের জন্য স্কুল কর্তুপক্ষ, অভিভাবক এবং সাধারণ ছাত্র-ছাত্রীদের সাথে মতবিনিময় সভা করতে । উল্লেক্ষ ইতিপূর্বে আমাদের সহকারী ও বন্ধু, ব্লগার অরণ্য আনাম তার "সচেতন হই, সচেতন করি :: প্রতিবন্ধীদের শিক্ষার অধিকার পূর্ণ প্রতিষ্ঠা করি" শীর্ষক লেখায় লিফলেট সংক্রান্ত বিষয়টি ব্লগে উত্থাপন করেছিলেন । এবং সেই সময় কিছু ব্লগার আমাদের এই কাজে সহযোগিতার আশ্বাস দিয়েছিলেন ।


আমরা অত্যান্ত আনন্দের সাথে জানাচ্ছি ইতিমধ্যেই প্রায় ৬ হাজার লিফলেট ও ৭ হাজার স্টিকার আমাদের হাতে এসে পৌছেছে । এ কাজে আমাদের পূর্ণ সহযোগিতা প্রদান করেছে আমারব্লগ.কম এবং আমার প্রকাশনীর প্রকাশক সুশান্ত দশ গুপ্ত এবং মাহমুদ হাসান রুবেল । এরই মধ্যে বইমেলায় আমারব্লগ.কম এর স্টল থেকে ও বইয়ের সাথে প্রচুর লিফলেট বিলি করেছেন তারা । আর্থিকভাবে সহযোগিতা করেছেন সাংবাদিক বিপ্লব রহমান এবং অরণ্য আনাম । শুধু তাই নয় স্টিকারের ডিজাইন এবং লিফলেটটিও তৈরী করেছেন অরণ্য আনাম ।


লেখকঃ সাবরিনা সুলতানা, ২২ মার্চ, ২০১০।
http://sabrina.amarblog.com//posts/102246/

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 
Design by Oronno Anam | Bloggerized by Salma Mahbub