দু'জন প্রতিবন্ধী ব্যক্তিকে হুইলচেয়ার প্রদান


ফান্ড পেলে আমরা কিছু প্রতিবন্ধী মানুষকে আত্ননির্ভশীল করে তুলতে চাই, সহজ করে তুলতে চাই তাদের চলার পথ। সেই লক্ষ্যেই শনিবার, ২৩ অক্টোবর, ২০১০ রোটারী ক্লাব অব ঢাকা সেন্ট্রালের আর্থিক সহযোগিতায় বি-স্ক্যান এর পক্ষ থেকে দুজনকে হুইলচেয়ার প্রদান করা হয়। 


যাদেরকে হুইলচেয়ারগুলো দেয়া হলো তাদের একজন রাইসুল ইসলাম, বয়স ২২, বাবা আব্দুল আজিজ।  মগবাজার বস্তি নিবাসি রাইসুলের ছোটবেলা টাইফয়েড হয়েছিল তারপর থেকে তিনি একেবারেই হাঁটতে পারেন না। রাইসুল চার ভাইবোনের মাঝে সবার বড় হওয়ায় তার লেখাপড়া সেভাবে হয়নি। ছোটবেলা বাবা তাদেরকে ফেলে চলে যান। তারপর তাদের মাই দেখাশোনা করতেন। আর রাইসুলকেও বিভিন্নভাবে সংসারে সহযোগিতা করতে হতো। কিন্তু রাইসুলের মাও মারা গেছেন সাত/আট বছর আগে। পিতৃমাতৃহীন রাইসুল বর্তমানে বেকার, তবে সে একটি দোকান ভাড়া নিয়ে চা বিস্কিটের ব্যবসা শুরু করতে চাইছে,  হুইলচেয়ার প্রদানের পাশাপাশি এই ব্যাপারেও আমরা তাকে সহযোগিতা করতে যাচ্ছি। 


 অপরজন  বেলাল হোসেন, বয়স ৩৫, বাবা মরহুম মোজাহার আলী। ডেইলি স্টার এর কংকন কর্মকারের একটি প্রতিবেদনের মাধ্যমে বেলালের কথা জানতে পেরে বি-স্ক্যানের পক্ষ থেকে যোগাযোগ করা হয় সেই সাংবাদিকের সাথে। পোলিও আক্রান্ত বেলাল হোসেন জয়পুরহাটের পিরপাড়া গ্রামের একজন সফল কৃষক। প্রতিবেদন থেকে আরো জানা যায় যে, বেলাল হোসেনের ২০ ডেসিমাল জমি আছে যা তিনি নিজেই চাষাবাদ করেন। কৃষিকাজের জন্য তিনি ঋণও নিয়ে থাকেন এবং সময়মত তা পরিশোধও করেছেন।  আমরা মনে করি একটি হুইলচেয়ার তার চলাচলকে আরো সহজ করবে। সুদূর জয়পুরহাট থেকে হুইলচেয়ারটি গ্রহণ করতে বেলাল হোসেনের পক্ষে আসা সম্ভব হয় নি তাই তার পক্ষ থেকে দিনাজপুরবাসী কংকন কর্মকারের প্রতিনিধি রুবেল আলম চেয়ারটি গ্রহণ করেন। পরে এটি বেলাল হোসেনকে সাংবাদিক নিজে পৌছে দেবেন বলে আমাদের জানিয়েছেন। সেইজন্য আমাদের আগামী মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে। 





রাইসুল ইসলাম
হুইলচেয়ার দুটো রোটারি ক্লাব অব ঢাকা সেন্ট্রালের প্রেসিডেন্ট রাইসুল ও রুবেল আলমের হাতে তুলে দেন। আমাদের উপদেষ্টামন্ডলী জনাব ডাঃ এ এস কিউ সাদেক ও জনাব ডাঃ শুভাগত চৌধুরীও আমাদের আমন্ত্রণে সেখানে উপস্থিত ছিলেন। 

আয়োজকদের মাঝে যারা উপস্থিত ছিলেন তারা হলেন বি-স্ক্যান সদস্য - অরন্য আনাম, মোঃ হাসান মিলন, জাকির হোসেন  ছিলেন।

0 মন্তব্য(সমূহ):

Post a Comment

 
Design by Oronno Anam | Bloggerized by Salma Mahbub