বি-স্ক্যান এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী


আজ বি-স্ক্যান এর জন্মদিন। এক বছর আগে এইদিনে প্রতিবন্ধী ব্যক্তি সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করে তোলার উদ্দেশ্যে অনলাইন এ্যাডভোকেসি শুরু করেছিলাম আমরা ক'জন। তারপর বহু মানুষ আমাদের সাথে যোগ দিয়েছেন, প্রেরণা দিয়েছেন, আমাদের মাঠ পর্যায় কাজ করার উৎসাহ যুগিয়েছেন। তাদের সকলকে জানাই আন্তরিক ধন্যবাদ। 


বর্তমানে বি-স্ক্যানের যতটুকু পরিচিতি তার পিছনে যাঁদের অবদান সবচেয়ে বেশী তাঁদেরকে বিশেষভাবে স্মরণ করতে চাই, একজন হলেন  জনাব, মাহবুবুল আশরাফ, এ্যাসোসিয়েশেন ফর দ্য ওয়েলফেয়ার অব দ্য ডিসেবল্ড পিপল (AWDP) সেক্রেটারী ও সমন্বয়কারী এবং জাতীয় প্রতিবন্ধী ফোরামের ভাইস প্রেসিডেন্ট শত ব্যস্ততার মাঝেও যিনি আমাদের সবসময় দিকনির্দেশনা দিয়ে এসেছেন এবং অপরজন ডা. শুভাগত চৌধুরী, পরিচালক, লেব্রোটারী সার্ভিসেস, বারডেম। আমরা তাঁদের কাছে চীরকৃতজ্ঞ।


দীর্ঘ এক বছরে আমরা যতটুকু করতে পেরেছি-
১। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধী শিশুদের অন্তর্ভূক্তি করণের উদ্দেশ্যে ৬০০০ হাজার লিফলেট এবং প্রতিবন্ধী ব্যক্তির অধিকার সংরক্ষণে সচেতনতা তৈরীর লক্ষ্যে ৭০০০ স্টিকার ছাপানো।
২। তৃতীয় মাত্রায় টক শো। আমাদের সাথে ছিলেন সেন্টার ফর দ্যা রিহাবিলিটেশেন ফর দ্যা প্যারালাইজড (CRP) এর সিস্টার ভ্যালেরী টেইলর এবং এ্যাসোসিয়েশেন ফর দ্য ওয়েলফেয়ার অব দ্য ডিসেবল্ড পিপল (AWDP) এর সেক্রেটারী ও সমন্বয়কারী জনাব মাহবুবুল আশরাফ।
৩। বি-স্ক্যান এর কাজের সাথে রোটারী ক্লাবের সম্পৃক্তকরণ।
৪। রোটারী ক্লাবের সহায়তায় দিনাজপুরের ঘোটের প্রতিবন্ধী দু’বোন রিমা ও রিম্পাকে হুইলচেয়ার প্রদান।
৫। আমারব্লগ ডটকম এর কিছু ব্লগার বি-স্ক্যানের সদস্যদের সহযোগিতায় ঘোড়াঘাটের প্রতিবন্ধী দুই বোনের বাবা ওয়াজেদ মিয়াকে ৩০০০০ হাজার টাকা প্রদান। দিনাজপুরের জেলা প্রশাসক সেখানকার  সমাজসেবা কর্মকর্তার মাধ্যমে তত্ত্বাবধানের ব্যবস্থাও করা হয়েছে। 


৬। বিভিন্ন গুরুত্বপূর্ণ ভবনসমূহে হুইলেচেয়ার ব্যবহারকারীদের প্রবেশগম্যতা বৃদ্ধির জন্য একটি ভবনে সিঁড়ির পাশাপাশি একটি র‌্যাম্প ও একটি টয়লেট এর ব্যবস্থা করার জন্য আমরা একটি প্রজেক্ট প্রোপোজাল রোটারী ক্লাবে উপস্থাপন করেছি। তারা অত্যন্ত গুরুত্বের সাথে সেটি গ্রহণ করেছেন এবং সব জেলায় এটা ছড়িয়ে দেয়ার উদ্যোগ নিবেন বলে আমাদের জানিয়েছেন।
৭। এ ছাড়াও বিভিন্ন গুরুত্বপূর্ণভবনে ব্যক্তিগতভাবে গিয়ে তাদের নিজস্ব উদ্যোগে কাজটি করার অনুরোধ জানানো হচ্ছে।  অনেকে কাজটি করতে সম্মত হয়েছেন, অনেকে বলেছেন বাইরের দেশে অনেক জায়গাতেই এই ব্যবস্থা আছে কিন্তু আমাদের এখানে এখনো সেই কালচার গড়ে উঠছে না, এটা খুব দুঃখজনক।

৮।সরকারী অনুদানে  মুহাম্মদ জাফর ইকবালের কাহিনী নিয়ে নির্মিত  কাজলের দিনরাত্রি ছবিতে প্রতিবন্ধী একটি চরিত্র অন্তর্ভূক্তকরণের মাধ্যমে মেসেজ প্রদান। 
৯। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ্যাডভোকেসির উদ্দেশ্যে আমাদের একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশেন এর কাজ চলছে। এটা তৈরী হলেই আমরা স্কুল, কলেজ, ইউনিভার্সিটিতে এ্যাডভোকেসি শুরু করবো। 

সকল প্রতিবন্ধী মানুষের জয় হোক। 

- সালমা মাহবুব, ১৭ জুলাই, ২০১০।

1 মন্তব্য(সমূহ):

Biplob Rahman said...

সকল প্রতিবন্ধী মানুষের জয় হোক।

Post a Comment

 
Design by Oronno Anam | Bloggerized by Salma Mahbub