বাংলাদেশের বেশীর ভাগ জায়গাই হুইলচেয়ার ব্যবহারকারীদের উপযোগী নয়। শিক্ষাংগন থেকে শুরু করে বিনোদন কেন্দ্র, বিভিন্ন সেবামুলক প্রতিষ্টান কোথাও র্যাম্পের ব্যবহার তেমন একটা দেখা যায় না। সিঁড়িগুলো তাদের জন্য বিরাট বাঁধা। সেই সাথে আরো বড় একটি সমস্যা হলো টয়লেট। ঘরের বাইরে তাদের টয়লেটে যাবার কোন উপায় নেই বললেই চলে। তাই দূরের যাত্রা বা বাইরের দীর্ঘক্ষণের কোন কাজ বা বিনোদন থেকে তারা থাকেন বিরত বা বঞ্চিত। বি-স্ক্যানের চারটি মুল লক্ষ্যের একটি সর্ব ক্ষেত্রে প্রবেশগম্যতা তৈরী। সেই লক্ষ্যে আমরা যে কাজটি শুরু করতে চাইছি তাহলো প্রতিটি পাব্লিক বিল্ডিংগুলোর সম্মুখে ভিতরে প্রবেশ করতে বা লিফট পর্যন্ত যেতে যে দু’চারটি করে সিঁড়ি আছে তার পাশাপাশি একটি করে র্যাম্প থাকবে ও সেই বিল্ডিং এ একটি হুইলচেয়ার এক্সেসিবেল টয়লেট থাকবে যেখানে একজন হুইলচেয়ার ব্যবহারকারী সহজে সেটি ব্যবহার করতে পারবেন। ন্যাশনাল বিল্ডিং কোড ও ঢাকা মহানগরী ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ অনুযায়ী প্রতিটি ইমারতে হুইলচেয়ার প্রবেশগম্যতা ও (accessible) টয়লেট থাকা আবশ্যকীয় করা হয়েছে (পৃষ্ঠা ৩০০৫ এ সার্বজনীন গম্যতার নকসা এবঙ ৩০৬১তে প্রতিবন্ধীদের জন্য সার্বজনীন গম্যতা সম্পর্কিত বিশেষ বিধান রাখা হয়েছে)। সমাজে অবহেলিত জনগোষ্ঠীর জন্য কোন পরিবর্তন আনতে গেলে সচেতনতা তৈরী করা দরকার। সেই উদ্দেশ্যে আমরা এমন কিছু জায়গাকে প্রবেশগম্য করতে চাই যা অনেক বেশী জনসচেতনতা তৈরী করবে এবং বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠানও এগিয়ে আসবেন এই কাজে। বাংলাদেশের প্রতিটি জায়গায় হুইলচেয়ার ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হবে। সেই অনুযায়ী মার্কেট, সিনেমাহল, যাদুঘর, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রবেশগম্যতা (accessibility) তৈরীর জন্য গুরুত্বপূর্ণ বলে আমরা মনে করছি।
র্যাম্প- এমন একটি ঢালু পথ যা দিয়ে হুইলচেয়ার নিয়ে সহজে উঠা নামা করা যায়। এটা সিঁড়ির বিকল্প হিসেবে ব্যবহৃত হয়। এইটি স্থায়ী (সিমেন্ট কিংবা কাঠের) এবং অস্থায়ী ( কাঠ, স্টিল ইত্যাদির) দুই ধরণেরই হয়ে থাকে। র্যাম্প হুইলচেয়ার ব্যবহারকারী ছাড়াও ক্রাচ ও ওয়াকার ব্যবহারকারী, বয়োবৃদ্ধ, প্রসুতি নারী, দৃষ্ট প্রতিবন্ধী মানুষের জন্যও উপযোগী।
আমাদের দেশের পাব্লিক বিল্ডিংগুলোতে যেহেতু র্যাম্পের কোন ব্যবস্থা রাখা হয় নি তাই সেই বিল্ডিংগুলোতে র্যাম্প বসাতে গেলে সিঁড়ির উচ্চতা অনুযায়ী র্যাম্পের দৈর্ঘ্য নির্ধারিত হবে। সেটা কোথাও ৫ ফিট কোথাও বা ১০ ফিট র্যাম্পেরও প্রয়োজন পড়তে পারে। সেই অনুযায়ী খরচও কম বেশী হবে।
র্যাম্প এর জন্য আদর্শ মাপ-
· সার্বজনীন গম্যতার বিধান অনুযায়ী ১ ইঞ্চি উচ্চতার জন্য র্যাম্প এর মাপ ১.৬ ফুট থেকে ২.০০ ফুট হয়ে থাকে (তবে স্বল্প উচ্চতার ক্ষেত্রে এর দৈর্ঘ্য অনেক কমও হতে পারে)।
· র্যাম্প সর্বোনিম্ন ৩৬ ইঞ্চি চওড়া হতে হবে।
· র্যাম্পের দু’পাশে নিরাপত্তা দেয়াল কিংবা রেলিং থাকতে হবে ইত্যাদি।
হুইলচেয়ার প্রবেশগম্য টয়লেট-
একটি হুইলচেয়ার নিয়ে টয়লেটে প্রবেশ করতে গেলে সবচেয়ে প্রথম যে বাঁধাটির সম্মুখীন হতে হয় তা হলো দরজার অপ্রশস্ততা। বাথরুমের দরজা হুইলচেয়ার ঢোকার জন্য যে পরিমাণ চওড়া থাকা প্রয়োজন তা নেই। যে সমস্ত জায়গায় নতুন টয়লেট বানানোর সুযোগ নেই সেখানে যে টয়লেট আছে তাকে হুইলচেয়ার ব্যবহারের উপযোগী করতে যা প্রয়োজন পড়বে-
* বাথরুমের দরজার প্রশস্ততা হুইলচেয়ার ঢোকার জন্য কমপক্ষে ৩০ ইঞ্চি উন্মুক্ত থাকা প্রয়োজন।
*টয়লেটের ভিতর নিয়ম অনুযায়ী কিছু বাধামুক্ত জায়গা থাকা প্রয়োজন হুইলচেয়ারটি ঘুরানোর জন্য। টয়লেটে ঢোকার পর সব চেয়ে বড় সমস্যা যেটি হবে তা হলো দরজাটি ভিতর থেকে লাগানো। সেক্ষেত্রে দরজাটি যেন বাইরের দিকে খুলে তার ব্যবস্থা করতে হবে।
* হুইলচেয়ার ব্যবহারকারী নিজেকে কমোডের উপর তোলার জন্য হাই কমোডের দু পাশে একটি করে হ্যান্ডরেইল (গ্র্যাব বার) থাকা দরকার যার সাহায্য নিয়ে তিনি নিজে এই কাজটি করতে পারবেন।
টয়লেট প্রবেশগম্য করতে যে খরচ হবে তা এক এক বিল্ডিং-এ এক এক রকম হতে পারে। তবে আগের দরজাটি পালটে সেখানে একটি নতুন দরজার লাগাতে হলে সবচেয়ে খরচ একটু বাড়তে পারে। তাছাড়া এর ভিতরে কিছু ছোটখাট পরিবর্তন আনতে হবে। যেমন: হ্যান্ডরেইল লাগানো, দরজায় অতিরিক্ত হাতল লাগানো ইত্যাদি। কোন কোন টয়লেটে হয়তো দরজা প্রশস্ত থাকতেও পারে কিন্তু ভিতরে যথেষ্ট জায়গা নেই, সেক্ষেত্রে শুধু দরজাটি বাইরের দিকে খোলার ব্যবস্থা করলেই হয়ে যাবে, খরচও এখানে কম পড়বে ইত্যাদি।
সবশেষে যা বলতে চাই তা হচ্ছে আমাদের স্বপ্ন ও প্রচেষ্টা সফলতার মুখ দেখবে আপনাদের সকলের সহযোগিতায়।
ধন্যবাদ।
সালমা মাহবুব
ছবিগুলো ইন্টারনেট থেকে সংগৃহীত
In English
Increasing Wheelchair Accessibility in Different Important Buildings
Majority of the places in
Bangladesh, including parks and buildings are not accessible by wheelchair users. Ramps are not constructed in
educational institutions, offices, recreational and welfare centers.The
unfriendly stairs are big obstacles for them. Facilities in toilet is another
challenge. Toilet facility outside home is almost non-existent for
them. Therefore they are deprived of long journey and outdoor recreations. They
can not undertake time consuming tasks outside home. One of the 4 priority areas of B-SCAN is to create access to every where in
the community. With this goal in mind, we want
to create ramp for wheelchair users in all the public buildings; so that
they can easily reach the lift or stairs. There should be at one disabled friendly
toilet in each building that can be easily used. According to National Building Code and Dhaka city building-construction
guideline 2008, it is mandatory to offer wheelchair
access to all those buildings and also to guarantee the provision of
wheelchair accessible-toilet ( page 3005 contains Universal Access plan
and also Universal Access law on page 3069).
Keeping these provisions
in mind, we would like to make few places easily accessible by wheelchair
users, so that public-awareness is increased and that may encourage large
organizations to come forward in these projects.
One day all the places
in Bangladesh will be open and accessible to users of 'wheelchair'. Therefore,
we passionately think that entry to markets, movie theatres, museums,
universities are very crucial.
RAMP: A sloping path that can be easily used to move
a wheelchair. It is used as a substitute to stairs. It can be both permanent (made
with concrete or timber ) or temporary ( made of Steel / timber ). Other than
wheelchair users, ramp is also useful for people with crutch and walker,
elderly citizens, pregnant women, sick person and blind people.
Appropriate size of a ramp:
* According to international code of
'universal access', for 1 inch height , the height of a ideal ramp will be 1.6
feet to 2.00 feet ( but height can be less depending on the height ).
* Ramp should be minimum 36 inches
wide.
* There should be railing or
safety-wall on both sides of the ramp etc.
Wheelchair Accessible Toilets
The first obstacle that we might
face while entering into a toilet with a wheelchair is the inadequate width of
the door. Those doors in public toilets are not wide enough. Places where new
toilet may not be built existing toilet can be modified so that wheelchair users can use them.
That will require:
* Doors must be at least 30"
wide.
* There should be some spaces
inside the toilet to maneuver the wheelchair as required. It will be very hard task to lock the toilet door.
Therefore door should be opened towards the outside.
* There should be hand-rails on each
side of the commode, so that the person can shift him / herself properly.
Expense for these modifications will
vary building to building according to the size and shape of the toilets. It may be a bit more
costly to replace existing doors. Some toilets may have wide door but very little place to maneuver the wheelchair in that case if existing door opens towards outside it may work. We might need to change some minor stuffs, like
installing hand-rails and extra door-handle etc to make it accessible.In that case it will not cost that much.
To conclude, I would like to add
that we will get our dreams full filled with your assistance and co-operation.
Many thanks.
Salma Mahbub
Translated by: Dr. Maqsood Omar
0 মন্তব্য(সমূহ):
Post a Comment